ফ্রান্সে গত ১৮ ঘণ্টাতেই করো'নায় মৃ'তের সংখ্যা ১১৫০ জন

ফ্রান্সে কোনভাবেই আ'ট'কানো যাচ্ছে না মৃ'ত্যু মিছিল। দেশটিতে নভেল করো'নাভাই'রাস সংক্রমণ প্রতিরোধে ১৭ মা'র্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দিয়েছিল ফরাসি সরকার। কিন্তু এ লকডাউন ও আ'ক্রান্ত বা মৃ'তের হার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

দেশটিতে করো'নায় আ'ক্রান্ত হয়ে মৃ'তের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়াল। গত ১৮ ঘণ্টাতেই করো'নায় মৃ'তের সংখ্যা ১১৫০ জন। এ পর্যন্ত মোট আ'ক্রান্ত হয়েছেন ৬৪ হাজার ১০৫ জন।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এ পর্যন্ত প্রায় ২০ জন বাংলাদেশি আ'ক্রান্তের খবর পাওয়া গেছে। বিশেষকরে এ মহামা'রীর সময়ে প্যারিসের মেসগুলোতে একত্রে বসবাসরত প্রবাসীদের সুরক্ষা নিয়ে চিন্তিত থাকতে দেখা গেছে।

মৃ'তের ব্যাপারে এখনও পর্যন্ত প্রতিদিন সরকারের পক্ষ যে পরিসংখ্যান প্রকাশ করা হয়, তাতে হাসপাতা'লে চিকিৎসাধীন করো'না রোগীদের মৃ'ত্যুর খবরই জানানো হয়। তবে শীঘ্রই নথিভুক্ত করা হবে রিটায়ারমেন্ট হোমে করো'নায় আ'ক্রান্ত হয়ে যাদের মৃ'ত্যু হয়েছে তাদের নামও। ফলে একধাক্কায় অনেকটাই বেড়ে যাতে মৃ'তের সরকারি পরিসংখ্যান।

এই কঠিন পরিস্থিতির মোকাবিলায় ফ্রান্সে বাড়ানো হয়েছে ইনটেনসিভ কেয়ার ইউনিটে শয্যা সংখ্যা। বর্তমানে ৫ হাজার থেকে বেড়ে তা হয়েছে ১০ হাজার। আগামী দিনে এই সংখ্যা বাড়িয়ে ১৪,৫০০ করা হবে।

Back to top button