চলতি মাসেই ঘূ’র্ণিঝড়ের শ’ঙ্কা!

করো'না ভাই'রাসের মধ্যে ভ’য়াবহ দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর। চলতি মাসেই (এপ্রিল) একটি ঘূ’র্ণিঝড়সহ তীব্র কা’লবৈশাখী হওয়ার স’ম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলছেন, এপ্রিলে মাসে বঙ্গোপসাগরে ১-২ টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূ’র্ণিঝড়ে রূপ নিতে পারে।

তিনি জা’নান, এ মাসের দেশের উত্তর, উত্তর পশ্চিম ও মধ্যাঞ্চলে ২-৩ দিন বজ্রবৃষ্টি ও শি’লাবৃষ্টিসহ মাঝারি থেকে তী’ব্র কা’লবৈশাখী ঝড় হতে পারে। এসময় দেশের অন্যত্র ৪-৬ দিন ব’জ্র ও শি’লাবৃষ্টিসহ হালকা থেকে থেকে মাঝারি ধরনের কা’লবৈশাখী হতে পারে।

উত্তর পূ’র্বাঞ্চলের কিছু স্থানে চলতি মাসে আ’কস্মিক ব’ন্যায় শ’ঙ্কার কথাও জা’নিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া ঢাকাসহ দেশের বি’ভিন্ন অ’ঞ্চলে মৃ’দু তা’পপ্রবাহ বইছে। আবহাওয়াবিদরা বলছেন, বিরাজমান তা’পপ্রবাহ অ’ব্যাহত থাকবে আরও দু’তিন দিন।

এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (তা’পমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) এবং অন্য স্থা’নগুলোতে ১-২টি মৃ’দু থেকে মাঝারি ধরনের তা’পপ্রবাহ (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যাওয়ার দী’র্ঘমেয়াদী পূ’র্বাভাও দিয়েছে আবহাওয়া অ’ধিদপ্তর।

Back to top button