২০ বছরে ১ মিনিটের জন্যও বন্ধ না হওয়া সিঙ্গাপুরের সেই শপিং সেন্টার থামাল করো'না

শাহাদাত রাসেল চৌধুরী, সিঙ্গাপুর থেকে- বাংলাদেশিদের জন্য সবচেয়ে পরিচিত এবং কেনাকা'টার জন্য সুলভ মূল্যের প্রয়োজনীয় সব জিনিস এর জন্য ২৪ ঘন্টা খোলা থাকা এই জনপ্রিয় শপিং সেন্টার মোস্তফা। এটিই সিঙ্গাপুরের একমাত্র শপিং সেন্টার যেটা ২৪ ঘন্টা খোলা রাখা হতো।

গত ২ এপ্রিল সিঙ্গাপুরের মোস্তফা সেন্টার থেকে ৩ জন করো'না রোগী সনাক্ত করা হয়েছে বলে সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য থেকে জানা যায়। করো'না ভাই'রাসের রোগী সনাক্ত হওয়ার পর আজ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোস্তফা শপিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

২৪ ঘন্টাই ভিড লেগে থাকা মোস্তোফা সেন্টার ২০০০ সালের পরে যারা সিঙ্গাপুরে এসেছেন কখনো দেখেননি মোস্তফা সেন্টার বন্ধ হতে কিন্তু করো'না ভাই'রাসের কারণে আজ স্তব্ধতার শিকার সিঙ্গাপুরে বাংলাদেশিদের অধ্যুষিত এলাকা মোস্তফা সেন্টার।

করো'না ভাই'রাসের প্রভাব বিশ্বের অধিকাংশ দেশই এখন আতঙ্কিত, প্রতিটি দেশই করো'নার সাথে যু'দ্ধ করে যাচ্ছে প্রতিনিয়ত। সিঙ্গাপুর সরকারও করো'না ভাই'রাসের মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। গতকাল পর্যন্ত সিঙ্গাপুরে করো'নায় আ'ক্রান্ত রোগীর সংখ্যা ১০৪৯ জন শনাক্ত করা হয়েছে, এদের মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছে ২৬৬ জন, এখনো হাসপাতা'লে ভর্তি রয়েছে ৪৬৪ জন এবং আইসিইউতে রয়েছে ২৩ জন।

এদের মধ্যে বাংলাদেশের আ'ক্রান্ত হয়েছে ৩৪ জন। তবে আ'ক্রান্ত রোগীর মধ্যে বেশির ভাগই ইউরোপ ও আ'মেরিকারসহ অন্য দেশ থেকে ভ্রমণ করে আসা এবং বাকি রোগের ইতিহাস পূর্বের রোগীর সাথে স'ম্পর্ক যু'ক্ত।

সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে প্রতিদিনই নতুন নতুন নির্দেশনা প্রধান করা হচ্ছে এবং সাধারণ জনগন মেনে চলার জন্য সর্বোচ্চ নির্দেশনা প্রধান করা হচ্ছে।

Back to top button