করো'নায় সোমালিয়ার সাবেক প্রধানমন্ত্রীর মৃ'ত্যু

করো'নাভাই'রাসে আ'ক্রান্ত হয়ে প্রা'ণ গেল পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার সাবেক প্রধানমন্ত্রী নূর হাসান হুসেইনের। তার বয়স হয়েছিল ৮৩ বছর। করো'নার সংক্রমণ ধ'রা পড়ার পর লন্ডনের কিংস কলেজ হাসপাতা'লে তিনি চিকিৎসাধীন ছিলেন। সেখানেই তাঁর জীবনাবসান হয়।

নূর হাসান হুসেইনের জন্ম দেশটির রাজধানী মোগাদিসুতে। ওই সময় দেশটির দক্ষিণাঞ্চল ইতালির অধীনে ছিল। ১৯৬০ সালে সোমালিয়া স্বাধীনতা লাভ করে। পু'লিশ বাহিনীতে যোগ দেওয়ার আগে তিনি মোগাদিসুতেই পড়াশোনা শেষ করেন। ২০০৭ সালের নভেম্বর থেকে ২০০৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত নূর হাসান দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এক বিবৃতিতে সোমালিয়ার প্রেসিডেন্ট মোহামেদ আব্দুল্লাহি ফারমাজো তিন দিনের জাতীয় শোক এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছেন।

সোমালিয়ায় এখন পর্যন্ত ৫ জনের দেহে করো'নাভাই'রাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। আ'ক্রান্তদের মধ্যে একজন ইতিমধ্যে সুস্থ হয়েছেন। এ ছাড়া বাকি চারজনের চিকিৎসা চলছে।

এদিকে, সারা বিশ্বে করো'নায় আ'ক্রান্ত হয়েছেন নয় লাখ ৫৫ হাজার একশ ৩৬ জন মানুষ। আর মা'রা গেছেন ৪৮ হাজার পাঁচশ ৭৬ জন মানুষ। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই লাখ তিন হাজার ১১ জন। এই অবস্থায় লকডাউনই একমাত্র উপায় এই রোগের সঙ্গে লড়ার জন্য।

Back to top button