আবারও কাবা শরীফে তাওয়াফ চালু

প্রা'ণঘাতী করো'না ভাই'রাস পরিস্থিতিতে পবিত্র কাবা শরীফের মাতাফের অংশটিকে আবারও তাওয়াফের জন্য খু`লে দেয়া হয়েছে।

তবে পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সীমিত আকারে চালু থাকবে এটি। ম’সজিদুল হারামের অফিসিয়াল ওয়েবসাইটের বরাতে জিয়ো নিউজ উর্দূ এ তথ্য জানিয়েছে।

সেই খবরে বলা হয়, কাবার চারপাশে একটি সুরক্ষা প্রাচীর তৈরি করা হয়েছে যার মাধ্যমে তওয়াফকারীদের কাবার কাছাকাছি যেতে দেয়া হবে না। সৌদি সরকার করো'নাভাই'রাস প্রতিরোধে ২৩ শে মা’র্চ থেকে ২৩ দিনের জন্য আংশিক কারফিউ ঘোষণা করেছে।

এর আগে, সুরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে ম’সজিদুল হারাম এবং ম’সজিদে নববীর অভ্যন্তরীণ ও বহির্মুখী পুরো ম’সজিদে সাধারণ মানষের জমায়েত সম্পূর্ণ নিষিদ্ধ করেছিল।

এদিকে সৌদি কর্তৃপক্ষ এর আগে ভাই'রাস প্রতিরোধের জন্য জীবাণুনাশক স্প্রে করার জন্য কাবা’র মাতাফ খালি করেছিল। যার কারণে তাওয়াফের কাজ সাময়িকভাবে বন্ধ ছিল। পরবর্তীতে মাতাফ খু`লে দেয়া হয় এবং তওয়াফের অনুমতি দেয়া হয়েছে। তবে কাউকে কাবার কাছাকাছি যেতে দেয়া হবে না। বরং সুরক্ষা প্রাচীর দ্বারা কাবা বেষ্টিত থাকবে।

এর আগে গত ১৭ মা’র্চ থেকে ম’সজিদুল হারাম ও ম’সজিদে নববী বাদে সৌদি আরবের সব ম’সজিদে নামাজ পড়া বন্ধ ঘোষণ করা হয়েছে। তবে এ দুই পবিত্র ম’সজিদের ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করেছে সৌদি সরকার। যে কারণে এ দুই পবিত্র ম’সজিদে স্বল্প পরিসরে নামাজের জামাত হচ্ছে।

এদিকে এখন পর্যন্ত সৌদি আরবে করো'নাভাই'রাসেআ,ক্রান্তরো,গীর সংখ্যা ১৪৫৩ জন এর মধ্যে আটজনের মৃ’ত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

Back to top button