অনির্দিষ্ট'কালের জন্য ম'সজিদুল হারাম ও নববীতে নামাজ স্থগিত

ইস'লাম ডেস্কঃ এবার সৌদি আরবে ম'সজিদুল হারাম ও ম'সজিদে নববীতেও জুমাসহ সব ধরনের নামাজ স্থগিত করা হয়েছে। অনির্দিষ্ট'কালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে ম'ক্কা, ম'দীনার ঐতিহ্যবাহী এই দুই ম'সজিদ।

বৈশ্বিক মহামা'রী করোনাভাইরাস সংক্রমণ রোধে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে আল-আরাবিয়াহর খবরে জানা গেছে। শুক্রবার সকালে জেনারেল প্রেসিডেন্সি অব গ্রান্ড মস্ক অ্যান্ড প্রফেট অ্যাফেয়ার্স এমন ঘোষণা দিয়েছে।

এক বিবৃতিতে জানানো হয়, কর্তৃপক্ষ, নিরাপত্তা ও স্বাস্থ্য সংস্থাগুলো দুই ম'সজিদের বাইরের প্রাঙ্গণে লোকজনের প্রবেশ ও নামাজ আদায় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। ২০ মা'র্চ শুক্রবার থেকে এটা কার্যকর করা হবে।

এই নিষেধাজ্ঞা কার্যকর করতে সবার সহযোগিতা চেয়ে আহ্বান জানানো হয়েছে। মুখপাত্র বলেন, ভ্রমণকারীদের সচেতনতা ও সহযোগিতাই এই পদক্ষেপ বাস্তবায়ন সফল করতে পারবে।

করোনার সংক্রমণ ঠেকাতে গত মঙ্গলবার হেরেম শরীফ ও ম'সজিদে নববী ছাড়া পুরো সৌদি আরবের সব ম'সজিদের নামাজ আদায় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। এবার ওই ম'সজিদ দুটিও বন্ধ ঘোষণা করা হলো। এতে অনির্দিষ্ট'কালের জন্য বন্ধ থাকবে জুমাসহ সব ধরনের নামাজ।

এদিকে, করোনা মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন সৌদি বাদশা। বৃহস্পতিবার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে বর্তমান সময়কে পুরো বিশ্বের জন্য অ'ত্যন্ত কঠিন সময় বলে উল্লেখ করেন তিনি।

সৌদি আরবে প্রা*ণঘাতী করোনাভাইরাসে এ পর্যন্ত কারও মৃ'ত্যু না হলেও বৃহস্পতিবার পর্যন্ত ২৭৪ জন আক্রান্ত হয়েছেন। এতে স্থানীয়দের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরাও আতঙ্কে আছে।

Back to top button