অবশেষে করোনা গবেষণায় সাফল্যের পথে বাঙালি বিজ্ঞানী!

করোনাভাইরাস নিয়ে আত’ঙ্ক সর্বত্র। ক্রমশই ভ’য়ংকর রূপ নিচ্ছে করোনাভাইরাস। চিনের থেকেও চিনের বাইরে ১৭ গুণ বেশি হারে ছড়াচ্ছে এই মা’রণ রোগ। ফলে সব রাষ্ট্রই যে কোনও ধরণের জমায়েতের উপর রাশ টা’নতে কড়া পদক্ষেপ নিয়েছে। অলিম্পিক, ফ্যাশন শো, ইভেন্ট সব কিছুই পিছিয়ে দেওয়া হয়েছে। মৃ’তের সংখ্যা বাড়ছে হুহু করে। তাহলে কি রোখা যাবে এই মা'রণ ভাইরাসকে? এমন সময়ই কিন্তু আশার আলো দেখাচ্ছেন একদল কানাডিয়ান বিজ্ঞানী। তবে, সেই দলে রয়েছেন বাঙালি বিজ্ঞানী অরিঞ্জয় বন্দ্যোপাধ্যায়ও।

ভারতীয় বংশোদ্ভূত বাঙালি বিজ্ঞানী অরিঞ্জয়ের দাবি, তাঁরা কিছুটা হলেও এই ভাইরাসকে রুখে দেওয়ার উপায় বের করে ফেলেছেন। শেষ মুহূর্তের গবেষণা চলছে। তাতে সাফল্য মিললেই বিশ্বজুড়ে রোখা যাবে এই মা’রণ রোগকে। জানা গিয়েছে, কানাডার ৩টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মনে করছেন, তাঁদের পরীক্ষা করোনাভাইরাসকে রু’খে দিতে পারবে।

অরিঞ্জয় জানিয়েছেন, ‘করোনার কারণে বিশ্বজুড়ে এত মানুষ মা’রা যাচ্ছে। আর ঠিক সেই মুহূর্তে এই মা’রণ ভাইরাসকে যদি আম'রা রুখতে পারি, তাহলে আমাদের কাছে তা গর্বের বিষয় হবে।’ তাঁরা ইতিমধ্যেই এসএআরএস কোভিড-টু ভাইরাসকে আলাদা করতে পেরেছেন। এই গবেষণার তথ্য তাঁরা অন্যান্য দেশের গবেষকদেরও দিয়ে দেবেন বলে জানিয়েছেন অরিঞ্জয়। সকলে মিলে কাজ করলেই এই মা'রণ ভাইরাসকে রু’খে দেওয়া যাবে বলে আত্মবিশ্বা'সী তিনি।

গবেষণার জন্য দু’জন করোনা আ’ক্রা’ন্ত দুই রোগীর লালারস ও র’ক্তের নমুনা সংগ্রহ করেছিলেন তাঁরা। সেখান থেকে পরীক্ষানিরীক্ষা করতে করতেই তাঁরা কিছুটা হলেও করোনাকে জ’ব্দ করার হদিশ খুঁ’জে পেয়েছেন।-এই সময়

Back to top button