.

ভারতের মাটিতে ভারতকে হা*রিয়ে যে ইতিহাস গড়লো মুশফিক

আজ সন্ধ্যায় দিল্লীর অরুণ জেটলি স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারতের মধ্যকার প্রথম টি-টোয়ন্টি ম্যাচে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পড়ে ভারতীয় ব্যাটিং লাইনআপ। তবে শেষ দেড় ওভারে কুনাল পান্ডে ও ওয়াশিংটন সুন্দরের ঝড়ো ব্যাটিংয়ে ২০ ওভার শেষে ৬ উইকে'টে ১৪৮ রান তুলতে সক্ষম হয়েছে ভারত। শেষ আট বলে ২৮ রানে তোলে কুনাল-সুন্দর জুটি। আমিনুল ইস'লাম বিপ্লব দুটি উইকেট নিয়েছেন।

ভারতের ১৪৯ রানের টার্গেটের জবাবে ব্যাটে নেমে শুরুটা দুর্দান্ত করেছিল। কিন্তু বেশিক্ষণ টিকতে পারলো না লিটন দাস। দিপক চাহার বলে রাহুলের হাতে ক্যাচ তুলে সাজ ঘরে ফিরলেন। ৪ বলে ৭ রান করেন লিটন। প্রথম ওভারে উইকেট হারালোও ছন্দ হারায়নি বাংলাদেশের ব্যাটিং লাইনআপ।

মোহাম্ম'দ নাঈমকে নিয়ে জুটি বাঁধেন সৌম্য সরকার। তাদের জুটি ৪৩ রান তুলে ফেলে। নাঈম ২৬ রানে ফেরেন। এই মুহুর্তে সৌম্য ও মুশফিকের অনাবদ্য জুটিতে দুর্বার গতি জয়ের দ্বারপ্রান্তে এগিয়ে যায় বাংলাদেশ।

সৌম্য ৩৯ রানে আউট হলেও মুশফিক ব্যক্তিগত ৬০ রানে শেষ পর্যন্ত ছিলেন। অধিনায়ক মাহমুদুল্লাহকে নিয়ে দক্ষতার সাথে বল মোকাবেল ৩ বল বাকি থাকতে করে ভারতের মাটিতেই ভারতকে হা*রিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করলো বাংলাদেশ। নিজের মাঠে অ'পরাজিত থাকার যে রেকর্ড ছিল ভারতের, সেটা চুর্ণ হয়ে গেল টাইগারদের হাতে।

Back to top button