মিনি কম্পিউটার তৈরি করলো ১০ শ্রেণির মাদ্রাসার ছাত্র কামারুজ্জামান

মিনি কম্পিউটার তৈরি করলো ১০ শ্রেণির মাদ্রাসার ছাত্র কামারুজ্জামান আল হাদি। তার বাড়ি নেত্রকোণা জেলার আটপাড়া উপজেলার সুখারী গ্রামে। বাবা মাওলানা মো: ছায়েদুর রহমান খন্দকার পেশায় একজন মাদ্রাসার শিক্ষক। কামারুজ্জামান জাহাঙ্গীর পুর ফাজিল মাদ্রাসার ১০ম শ্রেণির ছাত্র।

বাসার কম্পিউটারে কোন ত্রুটি দেখা দিলে সে নিজেই তা মেরামত করার কাজ করে। এ থেকেই তার মাথায় আসে কম্পিউটার তৈরির ভাবনা। প্রাথমিকভাবে মোবাইলের মনিটর ব্যবহার করে, টিন দিয়ে সিপিইউর বক্স তৈরি করে ও তাতে মোবাইলের মাদারবোর্ড ব্যবহার করে সিপিইউর পূনার্ঙ্গ সেটাপ সম্পন্ন করে। হাতে লিখা অক্ষর প্রতিস্থাপন করে তৈরি করে কী-বোর্ড। সিডির চাকা ও টিনের আবরণের মধ্যে তাড় সংযুক্ত করে মাউস তৈরি করে।

সিপিইউ থেকে একটি সাউন্ডবক্সের সংযোগ দেওয়া হয়।মোবাইলের বেটারির মাধ্যমেই চলে তার এ মিনি কম্পিউটারের অডিও, ভিডিও, এম.এস.ওয়ার্ড ও ইন্টার্নেট প্রোগ্রাম। ছোট আকারের এ কম্পিউটার তৈরিতে তার খরচ হয়েছে ২০০০ টাকা। গত ৬ মাস যাবৎ চিন্তার ফসল হলো তার এ কম্পিউটার।

যাতে সকল শিক্ষার্থীরা সহজেই কম্পিউটার ব্যবহার করতে পারে।হাদির বাবা মাওলানা মো: ছায়েদুর রহমান খন্দকার এর সাথে কথা বলে জানা যায়, প্রথমে তারা বিরক্ত হলেও পরে ছেলের অধম্য ইচ্ছার প্রতি সমর্থন জানান এবং তার যাবতীয় খরচ বহন করেন।

এ ব্যাপারে হাদির শিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরপুর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো: মঞ্জুরুল হক খান বলেন, উপজেলা থেকে জেলা পর্যায়ে বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করে হাদি আমাদের সুনাম খুড়িয়ে এনেছে। মদন উপজেলা নির্বাহী অফিসার মো: ওয়ালিউল হাসান বলেন, ‘আমরা তাকে উপজেলা থেকে জেলা পর্যায়ে পাঠানোর ব্যবস্থা করি। নেত্রকোণা আঞ্জুমান আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিজ্ঞান মেলায় অংশগ্রহন করে পুরস্কৃত হয়েছে। উপযুক্ত পৃষ্ঠপোষকতা পেলে সে আরও ভাল করবে।’