যেসব নিয়ম না মেনে গোসল করলে মৃ'ত্যুও পর্যন্ত হতে পারে

পবিত্রতা অর্জনের জন্য নারী-পুরুষ উভ'য়কেই গোসল করতে হয়। কিন্তু আম'রা অনেকেই জানি না যে কোন ভুলগুলো গোসলে সমস্যা ঘটাতে পারে। তেমনি স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয়ে থাকে। কারণ বাথরুমে ঢুকে গোসল করার সময় আম'রা প্রথমেই মা'থা এবং চুল ভেজাই, যা একদম উচিৎ নয়। এটি ভুল পদ্ধতি। প্রথমেই মা'থায় পানি দিলে র'ক্ত দ্রুত মা'থায় উঠে যায় এবং কৈশিক ও ধমনী একসঙ্গে ছিঁড়ে যেতে পারে। ফলস্বরূপ ঘটে স্ট্রোক।

কানাডার মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, স্ট্রোক বা মিনি স্ট্রোকের কারণে যে ধরনের ঝুঁ'কির কথা আগে ধারণা করা হতো, প্রকৃতপক্ষে এই ঝুঁ'কি দীর্ঘস্থায়ী এবং আরও ভয়াবহ।

বিশ্বের একাধিক গবেষণা রিপোর্ট অনুযায়ী, গোসলের সময় স্ট্রোকে আ'ক্রান্ত হয়ে মৃ'ত্যু বা পক্ষাঘাতে আ'ক্রান্ত হওয়ার ঘটনা দিনের পর দিন বেড়েই চলেছে। চিকিৎসকদের মতে, গোসল করার সময় কিছু নিয়ম মেনে গোসল করা উচিত।

সঠিক নিয়ম মেনে গোসল না করলে হতে পারে মৃ'ত্যুও। মানুষের শরীরে র'ক্ত সঞ্চালন একটা নির্দিষ্ট তাপমাত্রায় হয়ে থাকে। শরীরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে।

চিকিৎসকদের মতে, মা'থায় প্রথমেই পানি দিলে সঙ্গে সঙ্গে র'ক্ত সঞ্চালনের গতি বহু গুণ বেড়ে যায়। সেসময় বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁ'কিও। তা ছাড়া মাত্রাতিরিক্ত র'ক্তচাপের ফলে মস্তিষ্কের ধমনী ছিঁড়ে যেতে পারে।

গোসলের সঠিক নিয়ম

প্রথমে পায়ের পাতা ভেজাতে হবে। এরপর আস্তে আস্তে উপর দিকে কাঁধ পর্যন্ত ভেজাতে হবে। তারপর মুখে পানি দিতে হবে। সবার শেষে মা'থায় পানি দেয়া উচিত। এই পদ্ধতি যাদের উচ্চ র'ক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং মাইগ্রেন আছে তাদের অবশ্যই পালন করা উচিত।

Back to top button
You cannot copy content of this page