দাউদ থেকে মুক্তির অব্যর্থ দুই ঘরোয়া উপায়!

দাউদকে ইংরেজিতে রিং ওয়ার্ম বলা হয়। এটি এক প্রকার ফাঙ্গাল ইনফেকশন। যা ত্বকে চুলকানির মতো সৃষ্টি করে। এটি ক'ষ্ট'কর ত্বকের রোগ হওয়ার প্রবণতা দেখা দেয়। শরীরের যে কোনো অংশেই এটা হতে পারে। দাউদ একটি ছোঁয়াচে রোগ।
তাই এই রোগের প্রকোপ দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসা শুরু করতে হবে। আধুনিক মেডিসিনের সাহায্যে রিং ওয়ার্মের চিকিৎসা করা গেলেও, এক্ষেত্রে কিছু ঘরোয়া চিকিৎসা রয়েছে যা খুব ভালো কাজে দেয়। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

হলুদ

এতে রয়েছে অধিক মাত্রায় অ্যান্টি-বায়োটিক প্রপাটিজ, যা এই ধরনের সংক্রমণের প্রকোপ কমাতে দারুন কাজে আসে। এক্ষেত্রে প্রথমে অল্প করে হলুদ পানি বানিয়ে নিন। তারপর তাতে তুলা চুবিয়ে যে যে জায়গায় দাউদ হয়েছে, সেখানে আলতো করে লাগাতে থাকুন। প্রসঙ্গত, দিনে কম করে তিনবার এমনটা করলে রোগ সেরে যেতে শুরু করবে।

রসুন

এতে রয়েছে অ্যাজুইনা নামে এক ধরনের প্রাকৃতিক অ্যান্টি-ফাঙ্গাল উপাদান, যা যে কোনো ধরনের ফাঙ্গাল ইনফেকশন কমাতে দারুন কাজে লাগে। তাই তো রিংওয়ার্মের ক্ষেত্রেও এই উপকরণ দারুন উপকারে লাগে। এক্ষেত্রে অল্প করে রসুনের কোয়া নিয়ে সেগুলোকে ছোট ছোট করে কে'টে নিন। তারপর সেগুলোকে দাদের উপর রাখু'ন এবং ব্যান্ডেজ দিয়ে বেঁধে দিন। এমনটা সারা রাত রাখলেই দেখবেন ফল পেতে শুরু করেছেন। প্রসঙ্গত, রসুনের কোয়ার পেস্ট বানিয়ে ক্ষত স্থানে লাগালেও সমান উপকার পাওয়া যায়।

সূত্র: বোল্ডস্কাই।

Back to top button
You cannot copy content of this page