দোকানপাট খোলা রাখার সময় বাড়ল

তিন ঘণ্টা বাড়লও দোকানপাট, শপিংমল ও বাজার খোলা রাখার সময়। সারাদেশে বিকাল চারটার পরিবর্তে সন্ধ্যা সাতটা পর্যন্ত খোলা রাখা যাবে দোকান।

মঙ্গলবার (৩০ জুন) রাতে মন্ত্রীপরিষদ ও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দেয়া হয়। এছাড়া করো'না পরিস্থিতির কারণে সীমিত পরিসরে যেভাবে অফিস চলছে, তা ৩ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

দেশব্যাপী শপিং-মল, দোকানপাট ও হাট-বাজার খোলা রাখার সময় তিন ঘণ্টা বাড়িয়ে সন্ধ্যা ৭ পর্যন্ত রাখার নতুন নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গত কয়েকদিন ধরে দোকান মালিক সমিতি, সকাল ১০টা থেকে বিকাল ৪টার পরিবর্তে রাত ৮টা পর্যন্ত দোকান খোলা রাখার আবেদন করে আসছিলেন।

আরো পড়ুন: ওয়ারীতে ২১ দিনের লকডাউন ঘোষণা

মঙ্গলবার রাতে পহেলা জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত দেশব্যাপী শপিংমল, দোকান ও হাট-বাজার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা রাখার নির্দেশনা দেয় মন্ত্রণালয়। বেচাকেনার সময় পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার কথাও বলা হয় প্রজ্ঞাপনে।

একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস আগামী ৩ আগস্ট পর্যন্ত খোলা থাকবে।

এ প্রসঙ্গে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, পূর্বের মতোই অফিস ও অর্থনৈতিক কর্মকা'ণ্ড সীমিত আকারে চলবে। দোকানপাট ও বাজার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে। যেটা আগে বিকেল ৪টা পর্যন্ত ছিলো।

এদিকে সরকারের পক্ষ থেকে এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ব্যবসায়ীরা নেতারা- মালিক ও কর্মচারীদের যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার নির্দেশ দেন।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, আম'রা আগেও বলেছিলাম ৪টা পর্যন্ত মা'র্কেট খোলা রাখলে ক্রেতাদের তাড়াহুড়া থাকে। এখন আর তা থাকবে না।

গত ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খুলে দেয়া হয়, চালু করা হয় গণপরিবহন। পরে তা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়। সেই সময়সীমা শেষ হওয়ায় পহেলা জুলাই থেকে নতুন নির্দেশনা জারি করা হলো।

Back to top button