বর্ষাকালে কেমন হবে করো'না পরিস্থিতি?

বর্ষাকালের স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় করো'নাভাই'রাসের সংক্রমণ কয়েকগুণ বাড়বে, এমন আশ'ঙ্কার কথা আগেই শোনা গিয়েছে। এই বিষয়ে কথা বললেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স বা এইসম এর ডিরেক্টর ডক্টর রণদীপ গুলেরিয়া। এর আগে বোম্বে আইআইটির ২ অধ্যাপক দাবি করেছিলেন যে, গরম এবং শুকনো আবহাওয়ায় করো'না সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে যায়। সেই সাথে বর্ষাকালে সংক্রমণ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

তবে এইমস ডিরেক্টর ইন্ডিয়া টুডে কে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, বর্ষাকালে করো'না পরিস্থিতি মা'রাত্মক ভাবে পাল্টে যাবে এমনটা তিনি মনে করেন না। তিনি বলেন মনে করা হয়েছিল যে গরম পড়লে করো'না ভাই'রাসের সংক্রমণ কমে যাবে কিন্তু সেটা হয়নি। তবে বর্ষাকালে ডেঙ্গু কিংবা চিকুনগুনিয়াতেও করো'নার মতোই উপসর্গ দেখা যায়। তাই চিকিৎসকদের সতর্ক হওয়ার কথা বলেছেন তিনি।

করো'নাভাই'রাসে একবার আ'ক্রান্ত হবার পর দ্বিতীয়বার আ'ক্রান্ত হওয়া সম্ভব কিনা সেই প্রশ্নের উত্তরে গুলেরিয়া জানিয়েছেন এমন সম্ভাবনা খুবই কম। তিনি বলেন একবার করো'না থেকে মুক্তি পাওয়ার পর ফের মা'রণ আকার নেবে এই ভাই'রাস, তেমন সম্ভাবনা নেই। তবে সবটাই অ্যান্টিবডির উপর নির্ভর করছে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন কেউ যদি দ্বিতীয়বার আ'ক্রান্ত হয়ে থাকেন তাহলে তার শরীরে সেরকম ভ'য়াবহ আকার নিতে পারবে না করো'না। তবে ওই অ্যান্টিবডি ইমিউনিটি কতদিন পর্যন্ত শরীরে থাকবে তা এখনো জানা যায়নি।

Back to top button