অবশেষে খুলে দেয়া হচ্ছে ম'ক্কার সকল ম'সজিদ

অবশেষে পবিত্র নগরী ম'ক্কার ম'সজিদুল হেরেমসহ ১৫শ’ ৬০টি ম'সজিদ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়ে সৌদি সরকার। দীর্ঘ তিন মাসপর আগামীকাল রবিবার ২১ জুন ফজর থেকে মু'সল্লীদের জন্যে ম'সজিদের দরজা খুলে যাবে।

এদিকে দেশটির গণমাধ্যম সৌদি গেজেট জানায়, এরইমধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এসব ম'সজিদ জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ শুরু হয়েছে। ম'সজিদ থেকে কার্পেটগুলো সরিয়ে ফেলা হচ্ছে। ম'সজিদে অ'সুস্থ, বৃদ্ধ ও শি'শুদের আপাতত আসতে নিষেধ করা হয়েছে।

সেই সঙ্গে মু'সল্লিদের নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে বলা হয়েছে। নামাজের প্রতি কাতারের মাঝে এবং প্রত্যেক মু'সল্লির মাঝখানে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে বলে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে ম'ক্কার আজিজায় অঞ্চলের কেন্দ্রীয় পরিচালক ইব্রাহিম মেইল্লি বলেন, মহামা'রি করো'না ভাই'রাসের সংক্রমণ ঠেকাতে এবং মু'সুল্লিদের স্বাস্থ্যগত নিরাপত্তা বিধানে ম'সজিদগুলোতে সকল ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যবস্থা করা হবে।

করো'নাভাই'রাসজনিত কারণে ১৭ মা'র্চ থেকে এসব ম'সজিদে জামাত ও জুমা বন্ধ রয়েছে। গত ৩১ মে ম'সজিদে নববীসহ দেশের অন্য ম'সজিদগুলো খুলে দেওয়া হলেও বন্ধ ছিল ম'ক্কা অঞ্চলের এসব ম'সজিদ।

Back to top button