করো'না আ'ক্রান্তের সংখ্যায় কানাডাকে ছাড়িয়ে গেল বাংলাদেশ

করো'নাভাই'রাসের প্রা'ণঘাতী ছোবলে বিপর্যস্ত পুরো বিশ্ব। দিন দিন এই ভাই'রাসের সংক্রমণ এবং মৃ'ত্যুর সংখ্যা বাংলাদেশেও উদ্বেগজনক হারে বাড়ছে।

বিশ্বব্যাপী করো'নাভাই'রাসের হালচাল জানানো পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, সংক্রমণের দিক থেকে বাংলাদেশ এখন শীর্ষ দেশগুলোর তালিকায় ১৭তম অবস্থানে জায়গা করে নিয়েছে।

গতকাল বুধবার ওয়ার্ল্ডোমিটারের ওই তালিকার ১৮তম স্থানে ছিল বাংলাদেশ। তবে গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগীর সংখ্যা যোগ হতেই আজ বৃহস্পতিবার কানাডাকে ছাড়িয়ে ১৭তম স্থানে চলে যায় দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ এই দেশটি।

গত ৮ মা'র্চ দেশে প্রথম করো'নাভাই'রাস শনাক্তের তথ্য জানা যায়। এর ১০৩তম দিন বৃহস্পতিবারে এসে এ সংখ্যা ঠেকেছে এক লাখ দুই হাজার ২৯২ জনে। আ'ক্রান্তদের মধ্যে মা'রা গেছেন এক হাজার ৩৪৩ জন আর সুস্থ হয়েছেন ৪০ হাজার ১৬৪ জন।

শনাক্ত হওয়ার পর শুরুর দিকে বাংলাদেশে আ'ক্রান্ত ও মৃ'তের সংখ্যা কম থাকলেও মে মাসের শেষ এবং জুনের শুরু থেকেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে উভ'য় সংখ্যা। তবে দুই সপ্তাহ ধরে প্রতিদিন শনাক্ত রোগীর সংখ্যা সিংহভাগ ক্ষেত্রে তিন হাজারের বেশিই দেখা যাচ্ছে। সংক্রমণের এমন ঊর্ধ্বমুখী গ্রাফই বাংলাদেশকে বসিয়েছে করো'নাভাই'রাসের উৎপত্তিস্থল চীন এবং কানাডার ওপরে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, সারা বিশ্বে এখন পর্যন্ত করো'নায় ৮৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ আ'ক্রান্ত হয়েছেন। মা'রা গেছেন চার লাখ ৫১ হাজারের বেশি। আর সুস্থ হয়েছেন প্রায় ৪৪ লাখ ৩৩ হাজার।

প্রা'ণঘাতী এ ভাই'রাসে সবচেয়ে বেশি বিপর্যস্ত যু'ক্তরাষ্ট্র। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ও দৃঢ় অর্থনীতির দেশটিতে করো'নায় আ'ক্রান্ত হয়েছেন ২২ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ। মা'রা গেছেন এক লাখ ২০ হাজার প্রায়।

যু'ক্তরাষ্ট্রের পর সংক্রমিত রোগী বেশি ব্রাজিলে। লাতিন আ'মেরিকার দেশটিতে করো'নায় আ'ক্রান্তের সংখ্যা নয় লাখ ৬০ হাজারের বেশি। মা'রা গেছেন দ্বিতীয় সর্বোচ্চ সাড়ে ৪৬ হাজার মানুষ।

তালিকার তৃতীয় অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আ'ক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৬১ হাজারের বেশি। সংক্রমণের তুলনায় রাশিয়ায় অবশ্য মৃ'ত্যু কমই হয়েছে বলা যায়। সেখানে এখন পর্যন্ত মৃ'ত্যু হয়েছে সাত হাজার ৬৬০ জনের।

এদিকে বাংলাদেশে এক লাখ রোগী শনাক্তের বিপরীতে নমুনা পরীক্ষা করা হয়েছে পাঁচ লাখ ৬৭ হাজার ৫০৩টি। আর বাংলাদেশের ওপরে ১৬তম অবস্থানে থাকা সৌদি আরব নমুনা পরীক্ষা করেছে ১১ লাখ ৬৭ হাজার। বাংলাদেশের নিচে পড়ে যাওয়া কানাডা নমুনা পরীক্ষা করেছে ২২ লাখ ৫৪ হাজার ৪৮১টি নমুনা। নমুনা পরীক্ষার এমন হারেও বাংলাদেশের এই ঊর্ধ্বমুখী গ্রাফ সামনের দিনগুলোতে কোন জায়গায় গিয়ে ঠেকে, সেটাই এখন ভাবনার বিষয় বিশেষজ্ঞদের।

Back to top button